কিছু মজার খেলা


১. ২০ প্রশ্ন

খেলোয়াড়ঃ দুই বা ততোধিক

কীভাবে খেলবেনঃ একজন অন্য কোনো ব্যক্তি, স্থান বা জিনিসের কথা ভাববে এবং অন্য খেলোয়াড়  ২০টি হ্যাঁ বা না প্রশ্ন করে তা বের করবে। প্রথমে যে খেলোয়াড় সঠিকভাবে অনুমান করতে পারবে সে জিতে যাবে। যদি ২০টি প্রশ্নের পরে কেউ অনুমান না করতে পারে, তবে যে ভেবেছিলো সে জয়ী হবে।

২. ওয়ার্ড অ্যাসোসিয়েশন


খেলোয়াড়ঃ দুই বা ততোধিক

কিভাবে খেলবেনঃ প্রথম খেলোয়াড় একটি শব্দ বলবে, এবং পরবর্তী খেলোয়াড়কে দ্রুত প্রথম খেলোয়াড়ের বলা শব্দ সম্পর্কিত শব্দ বলতে হবে ("বিড়াল" → "গোঁফ" → "চুল"→ "লোম") খেলাটি চলতে থাকবে যতক্ষণ না কেউ একটি শব্দ বলতে নাকাম বা পুনরাবৃত্তি করে আউট হয়ে যাবে। শেষে যে খেলোয়াড় অবশিষ্ট থাকবে সে জিতবে।

৩. ক্যাটাগরি


খেলোয়াড়ঃ তিন বা ততোধিক

কিভাবে খেলবেনঃ একটি ক্যাটাগরি বেছে নাও (animals, movies, fruits). খেলোয়াড়রা পালাক্রমে সেই ক্যাটাগরি সম্পর্কিত নাম বলবে, তবে কোনও পুনরাবৃত্তি করা যাবে না। যদি কেউ খুব বেশি সময় ধরে দ্বিধা করে বা একটি শব্দ পুনরাবৃত্তি করে, তবে সে আউট। একজন খেলোয়াড় অবশিষ্ট থাকা পর্যন্ত খেলা চলতে থাকবে।

৪. দুটি সত্য এবং একটি মিথ্যা


খেলোয়াড়ঃ ৩ বা ততোধিক

কীভাবে খেলবেনঃ প্রতিটি খেলোয়াড় পালাক্রমে নিজের সম্পর্কে তিনটি বাক্য বলবে, যার দুটি সত্য এবং একটি মিথ্যা। অন্য খেলোয়াড়দের অনুমান করতে হবে কোন বাক্যটি মিথ্যা।

৫. গল্প চেইন


খেলোয়াড়ঃ দুই বা ততোধিক

যেভাবে খেলবেনঃ একজন খেলোয়াড় একটি গল্প শুরু করার জন্য একটি বাক্য বলবে যেমন "অনেক কাল আগের কথা, সেখানে একটা পরিত্যক্ত বাড়ি ছিল...". পরবর্তী খেলোয়াড় গল্পটি চালিয়ে যাওয়ার জন্য আরেকটি বাক্য যোগ করবে এবং এভাবে প্রতিটি খেলোয়াড় একটি করে নতুন বাক্য যোগ করতে থাকবে। লক্ষ্য হল একটি মজাদার, অপ্রত্যাশিত গল্প তৈরি করা। খেলোয়াড়রা যখন গল্পটি শেষ করার সিদ্ধান্ত নিবে বা এটি একটি স্বাভাবিক সমাপ্তিতে পৌঁছায় তখন খেলাটি শেষ হবে।