ফেসবুক একাউন্ট যেভাবে হ্যাকিং হওয়া থেকে সুরক্ষিত করবেন

নিশ্চয় অনেকেই  এখন 'OTP পাশওয়ার্ড' শব্দটির সাথে পরিচিত, বিশেষ করে যারা অনলাইন ব্যাংকিং ও অনলাইন পেমেন্ট এর সাথে জড়িত। শব্দটির অর্থ 'ওয়ান টাইম পাশওয়ার্ড' (One time password) যা আপনার একাউন্টের 'একবার ব্যবহারযোগ্য ২য় পাশওয়ার্ড' ও বাড়তি সুরক্ষা হিসাবে কাজ করে। 

 

OTP কিভাবে কাজ করে?

ধরুন কেউ আপনার অনলাইন পেমেন্ট একাউন্টের পাশওয়ার্ড পেয়ে গেছে, তারপর সে আপনার একাউন্টে লগ ইনও করে ফেলেছে, এখন সে আপনার একাউন্ট থেকে অন্য কোন একাউন্টে টাকা সেন্ড করবে। এ ব্যাপারে যা যা করা দরকার সব করার পর সে যখন চুড়ান্তভাবে 'সেন্ড' বাটনে ক্লিক করলো, তখন তাকে বলা হলো আপনার ফোনে একটি OTP কোড পাঠানো হয়েছে সেটা এখানে লিখুন! ব্যস, ফোন তো আপনার কাছে! এখন সে কি করবে? কোনই উপায় নেই! টাকা আর ট্রানস্ফার করা হলো না, শুধুমাত্র একটি OTP এর জন্য! আশা করি বুঝতে পেরেেছেন OTP কি? আপনার পাশওয়ার্ড হ্যাক করেও হ্যাকার আপনার টাকা ট্রানস্ফার করতে পারলো না শুধুমাত্র 'ওয়ান টাইম পাশওয়ার্ড' (OTP) বা '২য় পাশওয়ার্ড' ব্যবস্থা থাকার কারণে। 


যে কারণে ফেসবুক একাউন্ট OTP দিয়ে সুরক্ষিত করা দরকার

ইদানীং প্রায়শই বিভিন্ন জনের ফেসবুক একাউন্ট 'হ্যাক' (Hack) হয়ে যাচ্ছে। ফেসবুকে টাকা পয়সার লেনদেন না থাকলেও এই হ্যাক আপনার জন্যে হতে পারে ভয়াবহ। যেমন কেউ আপনার একাউন্ট হ্যাক করে অনৈতিক কার্যকলাপসহ সমাজ ও রাষ্ট্রবিরোধী এমন কিছু করে ফেললো যার দায়ভার বর্তাবে আপনার উপর, যা আপনার জন্যে অত্যান্ত মান হানিকর ও বিভিন্নভাবে ক্ষতির কারণ হতে পারে। এজন্যে প্রত্যেকের উচিৎ তাদের ফেসবুক একাউন্টগুলো OTP  দিয়ে সুরক্ষিত করে নেয়া।  


ফেসবুক একাউন্ট কিভাবে OTP দিয়ে সুরক্ষিত করবেন?

OTP শব্দটি ফেসবুকে Two Factor Authentication (টু ফ্যাক্টর অওথেনটিকেশন) বা '২য় ধাপ প্রমাণীকরণ' বা সহজ বাংলায় 'দুই পাশওয়ার্ড' নামে পরিচিত। সার্ভিসটি চালু করার জন্যে যারা মোবাইলে ফেসবুক এ্যাপ ব্যাবহার করেন তারা প্রথমে এ্যাপটি খুলুন। তারপর নিচের চিত্রে দেখানো অনুয়ায়ী প্রথমে সবুজ বৃত্তের, তারপর নীল এবং শেষে লাল বৃত্তের আইকনে ট্যাপ করুন



এরপর যে অপশনগুলো আসবে তার মধ্যে নিচের চিত্রে সবুজ বৃত্তে দেখানো 'Security and Login' এর উপর ট্যাপ করুন।



এরপর নিচের চিত্রের সবুজ বৃত্তে দেখানো 'Use two-factor authentication' এর উপর ট্যাপ করুন।


 

এরপর নিচের চিত্রে সবুজ বৃত্ত দিয়ে দেখানো 'Text Message (SMS)' এর উপর ট্যাপ করার পর নিচে 'Continue' লিখা বাটনে ট্যাপ করুন।



এরপর নিচের চিত্রের মতো একটি অপশন পেজ আসলে দেখুন সেখানে আপনার ফোন নাম্বার দেখাচ্ছে কিনা, যদি দেখায় তাহলে ফোন নাম্বারের উপর ট্যাপ করুন আর যদি না দেখায় তাহলে 'Add Phone Number' এর উপর ট্যাপ করে নিচে 'Continue' লিখা বাটনে ট্যাপ করুন।



এরপর ফেসবুক 'ফোন নাম্বার নিশ্চিত হওয়ার জন্যে', আপনার ফোনে একটি OTP কোড পাঠাবে। কোডটি আপনি স্ক্রীণে লিখে দিলে আপনার একাউন্টে OTP সার্ভিসটি চালু হয়ে যাবে। এখন থেকে আপনি আপনার নিয়মিত ব্যবহারের ফোন ছাড়া অন্য কোন নতুন ডিভাইস বা ব্রাউজার থেকে লগ ইন করতে চাইলে ফেসবুক আপনার কাছে OTP জানতে চাইবে। লগ ইনের সময় যদি আপনি 'ট্রাষ্ট দিস ডিভাইস/ব্রাউজার (Trust This Device/Browser) এ ট্যাপ করে দেন তাহলে বার বার আপনার কাছে OTP জানতে চাইবে না, অন্যথায় প্রতিবার লগ ইনের সময়ই OTP জানতে চাইবে।


কম্পিউটারে যেভাবে OTP সার্ভিস চালু করবেন

যারা কম্পিউটারে ফেসবুক ব্যবহার করেন তারা নিচের চিত্র অনুযায়ী প্রথমে সবুজ বৃত্তে ক্লিক করলে নীল বৃত্তের অপনশনটি দেখতে পাবেন, তাতে ক্লিক করার পর হলুদ বৃত্তের 'Security and Login' এ ক্লিক করে 'Use two-factor authentication' এর ডান পাশের লাল বৃত্তে দেখানো 'Edit' এ ক্লিক করার পর যে অপশনগুলো আসবে সেখানে 'Use Text Message (SMS)' এ ক্লিক দিয়ে যে ফোনে OTP চান সেটির নাম্বার সেট করতে পারবেন।