বাংলাদেশের জাতীয় ফল ও জাতীয় মাছ

 বাংলাদেশের জাতীয় ফল হচ্ছে কাঁঠাল। আর জাতীয় মাছ ইলিশ।

কাঁঠাল

Artocarpus heterophyllus হচ্ছে কাঁঠাল এর বৈজ্ঞানিক নাম। এই ফলটি মোরাসিয়া পরিবারের আর্টোকার্পাস গোত্রের ফল। এটি গ্রীষ্মকালীন ফল। সরকারীভাবে বাংলাদেশের জাতীয় ফল। কাঁঠাল গাছ বাংলাদেশের সর্বত্র দেখা যায়। কাঁঠাল কাঁচা হলে তাকে বলা হয় এঁচোড়। অনেক প্রাণী কাঁঠালের পাতা খেতে পছন্দ করে। এটি খুবই সুমিষ্ট ফল। 

কাঁঠালের জাত

কাঁঠালের জাতসমূহ মোটামুটি দুটি ভাগে ভাগ করা যায়। গালা ও খাজা। এছাড়াও কাঁঠালের আরো জাত রয়েছে। যেমন: রুদ্রাক্ষি, সিঙ্গাপুর, সিলোন, বারোমাসী, গোলাপগন্ধা, চম্পাগন্ধা, পদ্মরাজ, হাজারী প্রভৃতি। 

গালা

কাঁঠাল ভালভাবে পাকলে এর অভ্যন্তরের কোয়া বা কোষ খুবই কোমল, রসালো ও মিষ্টি হয়ে থাকে। মাঝেমধ্যে রসের স্বাদ টকও হয়ে থাকে। কোষ পেকে গেলে একটু লালচে-হলুদাভ হয়। 

খাজা

খাজা জাতের কাঁঠালের কোষ একটু বড় হয়। পাকার পরও কম রসালো এবং একটু শক্ত হয়। স্বাদ মোটামুটি মিষ্টি হয়ে থাকে। অনেকেই এ জাতের কাঁঠাল পছন্দ করে না তার কারণ হচ্ছে এগুলো সহজে হজম হয় না।


জাতীয় মাছ ইলিশ

ইলিশ বাংলাদেশের জাতীয় মাছ। এটি মূলত সামুদ্রিক মাছ যা বাংলাদেশ ও পূর্ব ভারতের নদীগুলোতে ডিম পাড়ে।

 Tenualosa ilisha হচ্ছে ইলিশের বৈজ্ঞানিক নাম। ইলিশ হচ্ছে লবণাক্ত জলের মাছ। ইলিশ মাছ প্রায় ১২০০ কিমি দূরত্ব অতিক্রম করে ভারতীয় উপমহাদেশের নদীতে বংশবিস্তারের জন্য পাড়ি জমায়। প্রধানত বাংলাদেশের পদ্মা (গঙ্গার কিছু অংশ), মেঘনা (ব্রহ্মপুত্রের কিছু অংশ) এবং গোদাবরী নদীতে প্রচুর পরিমাণে ইলিশ মাছ পাওয়া যায়। পদ্মা নদীর ইলিশের স্বাদ সবচেয়ে ভালো বলে ধারণা করা হয়। ভারতের রূপনারায়ণ নদী, গঙ্গা, গোদাবরী নদীর ইলিশের ডিম খুবই সুস্বাদু। তার জন্যে এরা বিখ্যাত।

তথ্য সূত্র: কাঁঠাল, উইকিপিডিয়া
                ইলিশ
, উইকিপিডিয়া