গ্রিনিচ মান সময় কাকে বলে?

গ্রীনিচ মান বা GMT হচ্ছে আন্তর্জাতিক মানদণ্ডে প্রণীত এক ধরনের সময় পদ্ধতি।  UTC এর সাথে এর সামঞ্জস্যপূর্ণ রয়েছে। তবে খুবই স্বল্পপরিসরে উভয়ের মাঝে পার্থক্য রয়েছে। কমন ওয়েলথ এর অন্তর্ভুক্ত দেশগুলোতে ব্যবহৃত হয়ে থাকে। যার মধ্যে বাংলাদেশ, মালয়েশিয়া, অস্ট্রেলিয়া, পাকিস্তান, নিউজিল্যান্ড, দক্ষিণ আফ্রিকা এবং ভারত রয়েছে।


ইংল্যান্ড এর অধিক ব্যবহৃত হয়ে থাকে। 

 গ্রিনিচ মান সময়ের কেন্দ্রস্থল

গ্রিনিচ মান সময়ের কেন্দ্রস্থল ধরা হয় ইংল্যান্ডের রয়েল অবজারভেটরিকে যা টেমস নদীর পাশে গ্রিনিচ পাহাড়ের চুড়ায় অবস্থিত। কেন্দ্রস্থলের সময়কে শূন্য (০০) ধরে অন্যান্য স্থানের সময় হিসাব করা হয় যা আন্তর্জাতিক সময়ের হিসাবকে সমন্বয় করার কাজে ব্যবহৃত হয়ে থাকে।

গ্রীনিচ মান সময়ের লক্ষ্য

গ্রীনিচ মান সময়ের লক্ষ্য হচ্ছে স্থানীয় সময় পদ্ধতি থেকে স্পষ্টভাবে নির্দেশনা ও বিভ্রান্তি নিরসন করা। গ্রীনিচ মান সর্বদাই জ্যোতির্বিদগণ জ্যোতিঃশাস্ত্রীয় সময় (GMT) ব্যবহার করতেন। তবে তা মধ্যাহ্নকাল থেকে শুরু হতো। মধ্যরাত থেকে জ্যোতিঃশাস্ত্রীয় দিবস চালু হওয়ায় জ্যোতির্বিদগণ ১৯২৫ সালে GMT গ্রহণ করেন। পারিভাষিক দৃষ্টিভঙ্গীতে কিছু বিভ্রান্তি দেখা দেয়। যার ফলে ১৯২৮ সালে গ্রীনিচ মধ্যরেখার প্রমাণ সময়কে বৈশ্বিক সময়ে পরিবর্তন করে আন্তর্জাতিক জ্যোতিঃশাস্ত্রীয় সংস্থা।

তথ্য সূত্র: গ্রীনিচ মান সময়, উইকিপিডিয়া