জে কে রাউলিং

জে.কে. রাউলিং ইংল্যান্ডের গ্লস্টারশায়ারের ইয়েটে শহরে ১৯৬৫ সালের ৩১ জুলাই জন্মগ্রহণ করেন। তার এর পুরো নাম জোয়ান ক্যাথলিন রাউলিং। তার বাবার নাম পিটার এবং মায়ের নাম অ্যানি। বাবা ছিলেন ইঞ্জিনিয়ার এবং মা ছিলেন গবেষণাগারের টেকনিশিয়ান। তার এক ছোট বোনও আছে।

জে কে রাউলিং একজন ইংরেজ কল্পকাহিনী লেখিকা। জে কে রাউলিং বিখ্যাত হ্যারি পটার সিরিজের লেখিকা, যার জন্য তিনি বিশ্বজুড়ে সম্মান ও জনপ্রিয়তা পেয়েছেন। তিনি অনেক পুরস্কারও জিতেছেন। সারা বিশ্বে হ্যারি পটার সিরিজের ৫০০ মিলিয়নেরও অধিক কপি বিক্রি হয়েছে। ২০০৪ সালের ফেব্রুয়ারি মাসে, তার সম্পত্তির পরিমাণ £৫৭৬ মিলিয়ন বলে ফোর্বস পত্রিকা জানিয়েছে। যার মাধ্যমে তিনি প্রথম বই লিখে বিলিয়নিয়ার হয়েছেন।

জে.কে. রাউলিং ‘হ্যারি পটার’ গল্পের ধারণা ১৯৯০ সালে পান। একদিন তিনি পাতাল ট্রেনে চড়ে ম্যানচেষ্টার থেকে লন্ডনে যাচ্ছিলেন। এই ট্রেনেই তিনি দীর্ঘ ৪ ঘণ্টা অতিবাহিত করেছিলেন। এ অবস্থাতেই তিনি চিন্তা করতে করতে তার মাথায় আসে খুব নিচুমনের অধিকারী এক ফুফু ও ফুফার কাছে পালিত হওয়া এক এতিম ছেলের কথা। তিনি মনে মনে তার অবয়ব একে ফেলেন। অবশেষে তিনি ১৯৯৫ সালে হ্যারি পটার সিরিজের প্রথম গল্প 'হ্যারি পটার অ্যান্ড দ্য ফিলোসফার্স স্টোন' লেখা শেষ করেন।

তথ্য সূত্র: জে কে রাউলিং, উইকিপিডিয়া