ফেসবুকে বিরক্তকারী কোন ব্যক্তিকে ব্লক করবেন যেভাবে

 অনেকেই ফেসবুকে অনাকাংখিত মন্তব্য ও প্রাইভেট মেসেজের সম্মুখীন হন। এক্ষেত্রে 'Unfollow' বা 'Unfriend' করে কিছু কাজ হলেও বন্ধু'র বন্ধু হিসাবে সে ব্যক্তি কিন্তু আপনার পোষ্টে কমেন্ট করতে বা মেসেজ পাঠাতে পারবে। সেক্ষেত্রে আপনি যদি কোন ফেসবুক ব্যবহারকারীকে কমেন্ট ও মেসেজ পাঠানো থেকেও ব্লক (Block) করে দিতে চান তাহলে খুব সহজেই Settings and Privacy>Settings>Blocking থেকে তা করতে পারেন। কি করে করবেন, নিচে ফোন ও কম্পিউটার উভয় ইন্টারফেসের স্ক্রীণশটসহ তা দেখানো হলো।


ফোনের এ্যাপ থেকে যেভাবে কাউকে ব্লক করবেন

প্রথমে আপনার ফেসবুক এ্যাপ ওপনে করে নিচের চিত্র অনুযায়ী সবুজ বৃত্তে, তারপর নীল বৃত্তে এবং শেষে লাল বৃত্তের Settings এ ট্যাপ করুন।



এরপর যেসব অপশন আসবে সেখান থেকে নিচের চিত্রে সুবজ বৃত্ত দিয়ে দেখানো Blocking এ ট্যাপ করুন।

এরপর নিচের চিত্রের মতো যে অপশন পাবেন ADD TO BLOCK LIST এ ট্যাপ করে পরবর্তী স্ক্রীণে যাকে ব্লক করতে চান তার ফেসবুক আই.ডি কপি করে পেস্ট করে দিন। লিস্টে যখন আই.ডি লিস্ট দেখাবে, যাকে ব্লক করতে চান তার নামের ডান পাশের Block এ ট্যাপ করুন। এরপর নিচের চিত্রের মতো একটি কনফারমেশন মেসেজ আসবে, সেখানে লাল বৃত্তের Block এ ট্যাপ করলে, 




এই ব্যবহারকারী আর কখনো আপনাকে অনাকাংখিত মেসেজ পাঠাতে বা কমেন্ট করতে পারবে না। তাকে যদি কখনো Unblock করতে চান তাহলে, পুনরায় Settings এর Blocking অপশনে ঢুকে তার নামের পাশের Unblock এ ট্যাপ করতে হবে।


কম্পিউটার থেকে যেভাবে কাউকে ব্লক করবেন?

কম্পিউটার ব্রাউজারে আপনার ফেসবুক একাউন্টে লগ ইন করার পর  উপর দিকের ডান কোনায় সেটিংস গিয়ার অথবা ডাউন এ্যারো আইকনে ক্লিক করে Settings and Privacy>Settings>Blocking এ ক্লিক করতে হবে। নিচের চিত্রে মতো।



ব্লকিং অপশন এ যাওয়ার জন্যে প্রথমে উপরের চিত্র প্রদর্শিত লাল বৃত্তের তারপর নীল এবং শেষে সবুজ বৃত্তের অপশনে ক্লিক করুন। এরপর হলুদ চিহ্নিত দাগের উপরের বক্সগুলোতে যাকে ব্লক করতে চান তার ফেসবুক আই.ডি কপি করে পেস্ট করে দিন, এরপর লিস্টে তার নাম প্রদর্শিত হলে, নামটি সিলেক্ট করে Block এ ক্লিক করুন। ব্যস, এখন আর এই আই.ডি থেকে সে ব্যক্তি আপনার কোন পোষ্টে কমেন্ট করতে বা আপনাকে মেসেজ পাঠাতে পারবেনা। পরে কখনো যদি এই আই.ডি'টি আনব্লক (Unblock) করতে চান তাহলে পুনরায় এ স্থানে এসে তার নামের পাশে Unblock এ ক্লিক করুন।